 |
|
মার্চে শুরু করেছিল অ্যামাজন৷ এ মাসে সেই দৌড়ে নামল ফ্লিপকার্টও৷ পণ্য অর্ডার করার দিনই পণ্য ক্রেতার বাড়ি পৌঁছে দেওয়ার পরিষেবা শুরু করল শচীন এবং বিন্নি বনসলের সংস্থা৷ এক বিবৃতিতে ফ্লিপকার্ট জানিয়েছে , বেঙ্গালুরু-দিল্লি -মুম্বই-কলকাতা সহ ১০ শহরে দিনের দিন পণ্য ডেলিভারির কৌশল নিয়েছে ফ্লিপকার্ট৷ সংস্থা জানিয়েছে , ১৪০ টাকার শিপিং ফিয়ের সঙ্গে ২০০ টাকা অতিরিক্ত দিলেই পণ্য অর্ডার করার দিনই মাল আপনার দরজায় পৌঁছে যাবে৷ দুপুর ১২টার মধ্যে পণ্য অর্ডার করলে সেই দিনই রাত ৯টার মধ্যে ক্রেতা হাতে পেয়ে যাবেন৷ শীঘ্রই অন্যান্য শহরে এই সুবিধা চালুর চেষ্টা করছে ফ্লিপকার্ট৷ সেই সঙ্গে শহরের প্রান্তিক অঞ্চলগুলিতেও ডেলিভারির ব্যবস্থা রাখছে ফ্লিপকার্ট৷ ই-কমার্স দুনিয়ায় আধিপত্য কায়েম রাখতে স্ন্যাপডিল এবং অ্যামাজনের সঙ্গে এক প্রকার যুদ্ধে নেমে পড়েছে ফ্লিপকার্ট৷ নিত্য নতুন কৌশল , সেল , ডিসকাউন্টের মতো ভূয়সী প্রলোভন তো রয়েইছে৷ সেই সঙ্গে কী করে আরও বেশি গ্রাহক টানা যায় তা নিয়ে ‘স্ট্র্যাটেজি ’র পরীক্ষা -নিরিক্ষাও চলছে সংস্থাগুলির মধ্যে৷ এ জন্য গ্রাহকের কাছে পৌঁছতে কোনও কসুর করছে না ফ্লিপকার্ট৷ সংস্থা জানিয়েছে , সোম থেকে শুক্র-পাঁচটি কর্মদিবসে দিনের দিন পণ্য ডেলিভারি পাওয়া যাবে৷ তবে শনিবার অর্ডার করলেও রবিবারই পণ্য পৌঁছে যাবে৷ উল্লেখ্য , অধিকাংশ সংস্থায় রবিবার পণ্য ডেলিভারির ব্যবস্থা নেই৷ ফ্লিপকার্ট সেদিক থেকে এগিয়ে রইল৷ গত সাত বছর ধরে উদ্ভাবনের উপরই জোর দিয়েছে ফ্লিপকার্ট৷ সংস্থার চিফ এগজিকিউটিভ শচীন বনসল বলেছেন , ‘আমরা অনেকদিন ধরেই দিনের দিন মাল ডেলিভারি করার কথা ভাবছিলাম৷ মানুষ দ্রুত পরিষেবা চান৷ তাই এর ফলে গ্রাহকদের আরও ভালো পরিষেবা দিতে পারব৷ ’ ফ্লিপকার্টের দৌলতে গত কয়েক বছরে মানুষের কেনাকাটার ধরন বদলে গিয়েছে৷ ১০ টা দোকান ঘুরে -হাত দিয়ে দেখে -পরিধান করে জিনিস কেনার দিন চলে গিয়েছে৷ মাউসের ক্লিকেই মানুষ জিনিস কিনছে৷ তবে এই শপিংয়ে , শপিং ব্যাগ ভারি হওয়ার প্রয়োজন নেই৷ শুধু জিনিস আসার জন্য হাপিত্যেশ করে বসে থাকা৷ সেই অপেক্ষার সময়টাও যতসম্ভব কম করার জন্য ‘সেম ডে ডেলিভারি ’ চালু করেছে সংস্থাগুলি৷ আমেরিকা থেকে এখানে ‘মার্কেটপ্লেস ’ মডেলে ব্যবসা করতে আসা অ্যামাজন প্রথম এই দিনের দিন ডেলিভারি -পন্থার সঙ্গে ভারতীয়দের পরিচয় করিয়েছিল৷ অ্যামাজনে বিক্রিত ২৩ ধরনের পণ্য এবং ১৫ লক্ষ মালের দিনের দিন ডেলিভারি পাওয়া যাবে বলে আশ্বস্ত করেছিল অ্যামাজন ডট ইন৷ বিশেষজ্ঞরা যখন বলছেন , অ্যামাজনের ভারতীয় শাখার কাছে পিছিয়ে পড়ছে ফ্লিপকার্ট, সেরকমই একটা সময় নিজেরাও দিনের দিন পণ্য ডেলিভারি করে অ্যামাজনের সঙ্গে হিসাব বরাবর করে নিল ফ্লিপকার্ট৷ তাদের দাবি , ‘আমাদের ২১ ধরনের পণ্য -বিভাগের আবার ৪০ ধরনের উপ -বিভাগ রয়েছে৷ আমরা দিনে ১.৩ লক্ষ পণ্য ডেলিভারি করি৷ সুতরাং আমাদের নেটওয়ার্কের বিস্তৃতি নিয়ে প্রশ্ন করা যায় না৷ ’ ওয়াকিবহাল মহলের ধারণা , প্রতিযোগিতা টিকে থাকতে গেলে , অ্যামাজনের সাধ্যে এখনও কুলোয়নি এমন কাজই করতে হবে ফ্লিপকার্টকে৷ সে ক্ষেত্রে প্রত্যন্ত অঞ্চলগুলিতে ডেলিভারির সুষ্ঠু ব্যবস্থা ফ্লিপকার্টের জনপ্রিয়তা অক্ষুণ্ণ রাখতে পারে৷ ৷ |
0 comments:
Post a Comment
Read more at WWW.BANGLARMUKHONLINE.TK